Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

উপজেলা রিসোর্স সেন্টার কি ?          

উপজেলা রিসোর্স সেন্টার (ইউআরসি) দেশের প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনায় একটি নুতন অবকাঠামোগত সংযোজন। পৃথীবির বহু দেশে বিভিন্ন নামে এ ধরণের প্রতিষ্ঠান/সেন্টার রয়েছে। স্থানীয় পর্যায়ে প্রাথমিক শিক্ষার সংগে জড়িত সকলকে একাডেমিক সেবা দানের জন্য নিবেদিত প্রতিষ্টান হচ্ছে URC।উপজেলার শিক্ষক-শিক্ষিকা, সংশ্লিষ্ট কর্মকর্তা ও এস.এম.সি সদস্যদের শিখন-শেখানো ও বিদ্যালয় ব্যবস্থাপনার ক্ষেত্রে কার্যকর দক্ষতা উন্নয়নের জন্য সরাসরি প্রশিক্ষণ ও ওরিয়েন্টেশন, তথ্য সরবরাহ, এ্যাকশন রিচার্স, গ্রন্থাগার ও শিখন-শেখানো বিষয়ে কারিগরি সহায়তা ও সুবিধা প্রদান ইত্যাদি কার্যক্রম সম্পাদন করার জন্য রিসোর্স সেন্টার প্রতিষ্ঠা করা হয়েছে।  

লক্ষ্যঃ ধারাবাহিক প্রশিক্ষণ ও একাডেমিক সহায়তা প্রদানের মাধ্যমে শিক্ষকদের চাকুরীকালীন পেশাগত দক্ষতার উন্নয়ন।  

কার্যাবলীঃ

1.  শিক্ষকদের স্বল্পকালীন প্রশিক্ষণ চাহিদা নিরুপণ করা।

2.  প্রশিক্ষণ সামগ্রী প্রণয়ন, তৈরী, ব্যবহার ও সংরক্ষণ করা।

3.  প্রশিক্ষণ পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করা।

4. শিখন শেখানো কার্যক্রম পরিচালনায় সঠিক পদ্ধতি ও বিভিন্ন কৌশল প্রয়োগে সহায়তা করা।

5. শ্রেণীকক্ষে সি-এন-এড প্রশিক্ষণের যথাযথ বাসত্মবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন করা।

6. বিদ্যালয় ব্যবস্থাপনা কমিটির্(এসএমসি) সদস্যদের প্রশিক্ষণের ব্যবস্থা করা।

7. সাব-ক্লাষ্টার প্রশিক্ষণ পর্যবেক্ষণ করা।

8. ইউআরসিতে অনুষ্ঠিত বিভিন্ন বিষয়ের প্রশিক্ষণ শ্রেণীকক্ষে বাসত্মবায়ন ,পরিবীক্ষণ এবং অনুস্মারক(Follow-up)/ সঞ্জীবনী প্রশিক্ষণের ব্যবস্থা করা।

9.  বিভিন্ন  বিষয়ের উপর পাঠসংশিস্নষ্ট উপকরণের চাহিদা শনাক্তকরণ, উপকরণ সংগ্রহ, তৈরি, ব্যবহার ও সংরক্ষণের উপর কর্মশালা/প্রশিক্ষণের ব্যবস্থা করা।

10. উপজেলা পর্যায়ে সকল প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের প্রশিক্ষণ ও অন্যান্য তথ্য সম্বলিত ডাটাবেজ তৈরি ও সংরক্ষণ করা।

11. বিদ্যালয় ব্যবস্থাপনা ও শ্রেণী ব্যবস্থাপনায় শিক্ষকযোগ্যতার প্রয়োগ নিশ্চিতকরণে সহায়তা করা।

12.  Action Researchপরিচালনা করা।

13.ইউআরসিতে ব্যবহৃত বিভিন্ন প্রশিক্ষণ সামগ্রী ও বিষয়ভিত্তিক পাঠ সংশিস্নষ্ট শিক্ষা উপকরণের উপর শিক্ষবর্ষের শুরম্নতে (জানুয়ারী) প্রদর্শনীর আয়োজন করা।     উপজেলা রিসোর্স সেন্টার এর জনবলঃ প্রতিটি উপজেলা রিসোর্স সেন্টারে ৪ (চার) জন (একজন ইন্সট্রাক্টর যিনি প্রথম শ্রেণীর কর্মকর্তা, একজন সহকারী ইন্সট্রাক্টর যিনি ২য় শ্রে্ণীর কর্মকর্তা, একজন ডাটা এন্টি অপারেটর যিনি ৩য় শ্রেণীর কর্মচারী ও একজন নৈশ্য প্রহরী যিনি চতুর্থ শ্রেণীর কর্মচারী) কর্মকর্তা ও কর্মচারী থাকবে। ইন্সট্রাক্টর অফিস প্রধান হিসাবে আয়ন ব্যয়ন কর্মকর্তার দায়িত্ব পালন করবে।